Sana Mir : ১৫ বছরের ক্রিকেট জীবনকে বিদায় জানালেন সানা মির! – sana mir pakistan’s former captain and all rounder announced her retirement from international cricket on saturday

0
19
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: বিদায়! ১৫ বছরের দুর্ধর্ষ ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানালেন পাকিস্তান মহিলা ক্রিকেট দলের অলরাউন্ডার সানা মির (Sana Mir)। দীর্ঘ এই ক্রিকেট জীবনে সানা ২২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০০৯ সাল থেকে ২০১৭ সাল– এই আট বছরে পাকিস্তান মহিলা ক্রিকেট টিমের ক্যাপ্টেনও ছিলেন তিনি। শনিবার সকালেই একটি বিবৃতি জারি করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন ৩৪ বছরের সানা মির (Sana Mir Announces Retirement from International Cricket)।

সেই ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সানার। এক সময়ের দাপুটে এই অলরাউন্ডার লিখছেন, “১৫ বছর ধরে দেশের হয়ে খেলার সুযোগ দেওয়ার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডকে অনেক ধন্যবাদ। এটা সত্যিই খুব গর্বের এবং সম্মানেরও। দলের সমস্ত সহকর্মীদের, প্লেয়ারদের, গ্রাউন্ড স্টাফ থেকে শুরু করে আমার এই ক্রিকেট জীবনে যাঁদের অবদান রয়েছে, তাঁদের প্রত্যেককে অসংখ্য ধন্যবাদ।” একদিনের আন্তর্জাতিকে ৭২টি ম্যাচে পাকিস্তানের হয়ে ক্যাপ্টেনসি করেছেন সানা। ২৬ ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছেন। আর হেরেছেন ৪৫ ম্যাচে।

একই সঙ্গে তিনি আরও লিখছেন, “আমার স্বপ্ন সত্যি করার জন্য তার থেকেও বড় কথা পাকিস্তান মহিলা দলকে একটা আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার জন্য যাঁরা অক্লান্ত পরিশ্রম করেছেন, তাঁদের সকলের কাছে আমি চিরকৃতজ্ঞ। আমার পরিবার আর মেন্টরেরাও আমাকে খ্যাতির শিখরে পৌঁছতে দিন রাত কঠিন কসরত করে গিয়েছেন।”

সানা মিরই পাকিস্তানের প্রথম মহিলা ক্রিকেটার যিনি বোলার হিসাবে এক দিনের আন্তর্জাতিক ম্যাচ ১০০ উইকেট নেওয়ার নজির গড়েছেন। ১২০টি ওয়ানডে ম্যাচে ২৪.২৭ গড়ে ধুরন্ধর এই অফস্পিনার ঝুলিতে তুলে নিয়েছেন মোট ১৫১টি উইকেট। এ ছাড়াও ১০৬টি টি২০ ম্যাচ খেলে সানা ৮৯ উইকেট নিয়েছেন। পাকিস্তানেরই আর এক বোলার নিদা দারের ঝুলিতে টি২০তে ৯৮ উইকেট নেওয়ার রেকর্ড আছে।

সানার অবসর ঘোষণার খবর পেয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিইও ওয়াসিম খান বলছেন, “পাকিস্তান ক্রিকেটের তরফে সানা মিরকে আমি শুভেচ্ছা জানাই। বহু বছর ধরে তিনি পাকিস্তান মহিলা ক্রিকেট দলের অন্যতম সেরা কান্ডারি। উঠতি ক্রিকেটারদের কাছে তিনি অনুপ্রেরণা।”

ব্যাটিংয়েও সেরার সেরা তিনি। একদিনের আন্তর্জাতিক ম্যাচে সানা মির পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ রান স্কোরার। ওয়ানডে-তে ১৭.৯১ রানরেট নিয়ে ব্যাটিংয়ে তাঁর সংগ্রহ ১৬৩০ রান। অন্যদিকে টি২০তে ১৪.০৭ রানরেট নিয়ে তাঁর সংগ্রহ ৮০২ রান। পাকিস্তান মহিলা দলে খুবই কম সংখ্যাক প্লেয়ার রয়েছেন যাঁরা ওয়ানডে -তে ব্যাট ১০০০ রানের গণ্ডি টপকেছেন এবং ১০০ উইকেটও নিয়েছেন। সানা তাঁদেরই একজন। ১০০টি টি২০ খেলার নজিরও রয়েছে তাঁর।



Source link