Ravana : রাবণের আগে লঙ্কা শাসন করেছেন কে? জানুন রামায়ণের এক অচেনা গল্প… – who ruled lanka before ravana? know this untold story of ramayana

0
15
Print Friendly, PDF & Email

এই সময় অ্যাস্ট্রো ডেস্ক: লঙ্কা মানেই দশানন রাবণ। রামায়ণের গল্প অনুযায়ী লঙ্কার সঙ্গে ওতপ্রোত ভাবে মিশে গিয়েছেন রাবণ। কিন্তু অসামান্য সুন্দর, অর্থশালী ও সমৃদ্ধ এই অঞ্চলে রাবণ আগেও অনেক মহান রাজা রাজত্ব করে গিয়েছেন।

শ্রীবিষ্ণুর কাছ থেকে অনুমতি নিয়ে লংকা নতুন করে তৈরি করেন স্বয়ং কুবের। কুবের ছিলেন রাক্ষসদের প্রধান। তাঁর প্রচুর ধনসম্পত্তি ছিল বলে মনে করা হয়। ধনীদের দেবতা হিসেবেই পরিচিত ছিলেন তিনি।

লংকায় সম্পদ, সম্মান, খ্যাতি ও সমৃদ্ধি নিয়ে আসেন কুবের। কুবেরের প্রতি সন্তুষ্ট ছিলেন গণেশও। একবার ব্রহ্মা তিন রাক্ষস ভাই সুমালি, মালি ও মাল্যবানকে বর প্রদান করেন। তাঁদের জন্য তিনি একটি সোনার প্রাসাদ নির্মাণ করে দেন। পরে অবশ্য বিষ্ণুর সঙ্গে লড়াইয়ে এই প্রাসাদ ধ্বংস হয়ে যায়। কুবের পরে নিজের ছেলে বিষর্ভকে সোনার প্রাসাদ নতুন করে তৈরি করতে নির্দেশ দেন।

রাবণ ছিলেন কৈকেশির সন্তান। তিনি লংকা দখল করার উদ্দেশে সেখানে যান। মহাবীর রাবণ লংকার সঙ্গে সংযুক্ত হবেন, তা জেনে অত্যন্ত খুশি হল কুবের। কিন্তু রাবণ তাঁকেই আক্রমণ করে পুরো লংকা দখল করে নেন।

রাবণের সঙ্গে যুদ্ধে পরাজিত হয়ে কুবের কৈলাশ পর্বতে আশ্রয় নেন। কৈলাশ পর্বত স্বয়ং মহাদেবের বাসস্থান। মহাদেবের পরম ভক্ত রাবণ যে কৈলাশ পর্বতে কখনও আক্রমণ করবেন না তা ভালো করেই জানতেন কুবের।



Source link