news News: ৩ বছরে ২১৭ ছক্কা, জন্মদিনে ফিরে দেখা রেকর্ডে ছয়লাপ রোহিতের ক্রিকেটজীবন – birthday boy rohit sharma smashed 217 sixes in 3 years

0
14
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: তিনি ব্যাট হাতে মাঠে নামলেই টের পেয়ে যায় কাক-পক্ষীরা। ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মা এদিন পা দিলেন ৩৩-এ। জন্মদিন উদযাপনে কোনও জাঁকজমক নেই। কারণ দেশ মহা সংকটে। লকডাউন আর বাড়ির বাইরে বেরোলেই করোনার হানা। সেই রোহিত শর্মা ৩৩তম জন্মদিন পালন করলেন খুবই সাদামাটা ভাবে। হিটম্যানের জন্মদিনে একনজরে দেখে নেওয়া যাক তাঁর ক্রিকেটসফরের কিছু পরিসংখ্যান।

আইসিসি ওয়ানডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে সারা বিশ্বে রোহিতের স্থান ২ নম্বরে। বিরাট কোহলির থেকে মাত্র ১৪ পয়েন্টে পিছিয়ে রয়েছেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা এখনও অবধি ৪২৩ টি ছক্কা হাঁকিয়েছেন। ক্রিস গেইল (৫৩৪) আর শাহিদ আফ্রিদির (৪৭৬) পরেই সর্বাধিক ছক্কা হাঁকানোর তালিকায় তিন নম্বরে রয়েছেন হিটম্যান।

এর মধ্যে রোহিত টেস্ট ক্রিকেটেই ৫২টি ছক্কা হাঁকিয়েছেন। যা সত্যিই বেনজির। কারণ রোহিত শর্মাকে প্রথমের দিকে টেস্ট ম্যাচ সেইভাবে খেলানো হত না। তবে টি২০তে ছক্কা হাঁকানোর সর্বাধিক রেকর্ড রোহিতেরই। আজ অবধি টি২০তে মোট ১২৭টি ছক্কা মারার রেকর্ড রয়েছে রোহিতের।

তবে যে স্টাইলে রোহিত শর্মা ছয় মারেন– আজ অবধি দুনিয়ার কোনও ক্রিকেটার মনে হয় না এতটাই জলবত তরলং মনোভাবে ছয় মারতে পারেন না। মনে হয়না গেইল বা আন্দ্রে রাসেল যে ভাবে কবজির জোরে ছক্কা হাঁকান সেই রাস্তায় হাঁটেন না রোহিত।

২০১৯ বিশ্বকাপে রোহিতের রান!

যদিও এই ছয় মারার থেকেও রোহিত আর যে দিকে অতি পারদর্শী– তা হল হুক এবং পুল শট। ঠিক যেন মাছ ধরার ঢঙেই বলের অপেক্ষায় হাপিত্যেশ নয়নে বসে থাকেন রোহিত শর্মা। ব্যাটের কাছে এলেই…! আর এই কারণে একমাত্র রোহিতের ঝুলিতেই রয়েছে তিনটি ডাবল সেঞ্চুরির রেকর্ড। তাও আবার একদিনের আন্তর্জাতিক ম্যাচে।

আরও পড়ুন: ‘ধোনির ভবিষ্যত আমার কাছে জানতে চাইছেন কেন? ওঁকে গিয়ে জিজ্ঞেস করুন!’

এ ছাড়াও রোহিত শর্মা ভারতীয় দলে একমাত্র ক্রিকেটার যিনি টেস্ট, ওয়ানডে এবং টি২০-তে সর্বাধিক ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন। গত বছরই বিশাখাপত্তনমে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওপেন করে সর্বাধিক ১৩টি ছয় মেরে কোনও ভারতীয় ক্রিকেটার হিসেবে নজির গড়েছিলেন। পাশাপাশিই একদিনের ম্যাচেও ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং টি২০তে ইনদোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৭ সালে ১০টি ছয় মেরে রেকর্ড করেছিলেন। বিশ্ব ক্রিকেটে রোহিত শর্মাই একমাত্র ক্রিকেটার, যিনি কোনও একটা ম্যাচে দশের বেশি ছক্কা মেরেছেন এবং তা তিনটি ফরম্যাটেই সমানতালে।

সর্বাধিক ছক্কার পরিসংখ্যানে এগিয়ে রোহিত!

এত কিছুর পরও রোহিত শর্মার নাম টেস্ট ক্রিকেটে একটা সময়ে উহ্যই ছিল। সেই রোহিতই ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গোটা সিরিজে ২০টি ছয় মেরে সকলের নজর এক লহমায় ঘুরিয়ে নিয়েছিলেন। এখন দেখার ভারতীয় টেস্টের ইতিহাসে ৩৩ বছরের রোহিত শর্মা আর কী কী মাইলফলকের দৃষ্টান্ত রাখতে পারেন!



Source link