news News: “ভারতের স্পিনার ত্রয়ী গোটা বিশ্বের ত্রাস হলেও পাকিস্তান ওঁদের প্রচুর পিটিয়েছে”: মিঁয়াদাদ – javed miandad says that they literally robbed famous indian spin troika bedi, prasanna and chandrasekhar during india’s tour to pakistan in 1978 1979

0
10
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: এবার আটের দশকের ভারতীয় ক্রিকেট দল সম্পর্কে বোমা ফাটালেন প্রাক্তন পাক ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদ। তাঁর কথায়, ভারতের বিখ্যাত প্রাক্তন স্পিনার ত্রয়ী অর্থাৎ বিষাণ সিং বেদি, ভাগবত চন্দ্রশেখর ও এরাপল্লি প্রসন্ন গোটা বিশ্বের কাছে ত্রাস ছিলেন। কিন্তু পাকিস্তান বরাবরই তাঁদের জলভাতের মতোই দেখে এসেছে। ১৯৭৮-৭৯ সিরিজে এই স্পিনার ত্রয়ীকে সামলাতে কোনও সমস্যা হয়নি পাকিস্তানের, এমনই দাবি মিঁয়াদাদের।

১৯৭৮-৭৯ সালে খেলতে পাকিস্তান সফরে গিয়েছিল ভারত। মিঁয়াদাদের দাবি, ওই সফরে জাহির আব্বাস ও তিনি ভারতের স্পিনার ত্রয়ীকে নির্বিষ করে দিয়েছিলেন। সেই সময় আন্তর্জাতিক ক্রিকেটে সবেমাত্র পা রেখেছিলেন জাভেদ মিঁয়াদাদ। ঠিক তার হাতে গোনা কিছু বছর আগেই ডেবিউ ম্যাচটি খেলেছিলেন তিনি।

১৯৭৮-৭৯ সালে জাভেদ মিঁয়াদাদ এবং জাহির আব্বাস এক্কেবারে স্বপ্নের ফর্মে ছিলেন। ওই সিরিজ ২-০ ফলে পকেটে পুড়ে নিয়েছিল পাকিস্তান। মিঁয়াদাদের কথায়, “সেই সময়টায় ভারতের বোলিং আক্রমণের মূল অস্ত্র ছিল ওই তিন স্পিনার– চন্দ্রশেখর, বেদি এবং প্রসন্ন। সারা বিশ্বই একপ্রকার ভয় পেতেন তাঁদের দাপুটে স্পিন বোলিং সামলাতে। কিন্তু পাকিস্তানে এসে কোনও সুবিধাই করতে পারেননি তিনজনে। আমরা তাঁদের রীতিমতো নির্বিষ করে দিয়েছিলাম। ওঁদের পিটিয়ে প্রচুর রান জুড়েছিলাম পাকিস্তানের খাতায়।”

ওই সিরিজের স্মৃতিচারণায় মিঁয়াদাদ আরও যোগ করলেন যে, “ফয়সালাবাদে ওই সিরিজের প্রথম টেস্টে আমি এবং জাহির আব্বাস ভারতীয় বোলারদের একপ্রকার ধরাশায়ী করে ছেড়েছিলাম।”

স্পিনার ত্রয়ী– চন্দ্রশেখর, বেদি এবং প্রসন্ন!

পাশাপাশিই তাঁর আরও বক্তব্য, “আমার এখনও মনে পড়ে, চন্দ্রশেখর বেশ কিছু সময় জাহির আব্বাসকে নিজের ফাঁদে ফেলে দিচ্ছিলেন। তারপর জাহিরই আমাকে সামলাতে বলে ওঁর বল। আমি তখন চন্দ্রশেখরের বলে রণংদেহি মেজাজে মার শুরু করে দিই।”

আরও পড়ুন: ‘অলরাউন্ড পার্টনারশিপ’, মজার শর্তে ভারতীয় ওপেনারের সঙ্গে ডিনারে যাবেন অজি সুন্দরী!

মিঁয়াদাদ ও জাহির আব্বাস-দুজনেই ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। চতুর্থ উইকেটে জুটি গড়ে ২৫৫ রান যোগ করেছিলেন। আন্তর্জাতিক কেরিয়ারে ১২৪টি টেস্ট ম্যাচ খেলে ৮৮৩২ রান করেছেন জাভেদ মিঁয়াদাদ।



Source link