news News: ভারতকে টপকে ICC শীর্ষে অজিরা, T20 তালিকার বাইরে পাকিস্তান! – icc rankings india displaced from top in tests for the first time since october 2016, australia goes top of men’s test and t20i rankings

0
14
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: লকডাউনের ভারতে দুঃসংবাদ। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান আর ধরে রাখতে পারল না বিরাটের ভারত। শুক্রবারই আইসিসি-র তরফে সব ফরম্যাটের লেটেস্ট র‌্যাঙ্কিং (ICC Test Ranking) আপডেট করা হয়েছে। ভারত চলে এসেছে তিন নম্বরে। অন্যদিকে ভারতকে পিছনে ফেলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা পাকা করে নিয়েছে অস্ট্রেলিয়া।

টেস্ট –


সবথেকে আশ্চর্যের বিষয় হল টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থানে চলে এসেছে নিউ জিল্যান্ড। আর ভারতকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের খেসারত দিতে হচ্ছে তা-ও একপ্রকার পরিষ্কার হয়ে গেল এই র‌্যাঙ্কিংয়ের নিরিখেই। ২০১৬ সালের অক্টোবর থেকে আইসিসি-র টেস্ট ক্রম তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছিল ভারতীয় ব্রিগেড। এমনকী ২০১৯ সালেও সেরার সেরা ছিল বিরাট কোহলির দলই। সে বছর ওয়েস্ট ইন্ডিজকে ওই দেশে গিয়েই হারিয়ে এসেছিল ভারত। পাশাপাশিই দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশকে এক্কেবারে হোয়াইট ওয়াশ করে সেরার শিরোপা ধরে রেখেছিলেন বিরাট কোহলি অ্যান্ড কোং। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে লজ্জাজনক হারই ভারতের মাথা ব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়াল।

১১৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছেন বিরাট কোহলিরা। দেশের মাটিতে নিউজিল্যান্ডকে টেস্টে হোয়াইটওয়াশ করারর সুবাদেই শীর্ষে চলে এল অস্ট্রেলিয়া। প্রায় চার বছর পর আইসিসি-র টেস্ট ক্রম তালিকার শীর্ষ স্থান ফিরে পেল টিম পেইনের দল। তাঁদের ঝুলিতে রয়েছে ১১৬ পয়েন্ট। অন্যদিকে ঘরের মাঠে ভারতকে টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ করার কারণেই তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। তাঁদের সংগ্রহ ১১৫ পয়েন্ট।

ওয়ানডে –


এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের ধারাবাহিকতা ধরে রাখল গতবারের বিশ্বকাপজয়ী ইংল্যান্ড। ইয়ন মর্গ্যানদের ঝুলিতে এই মুহূর্তে রয়েছে ১২৭ পয়েন্ট। তবে ভারত কিন্তু ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে আছে। নিউজিল্যান্ডে ওয়ান ডে সিরিজে হার সত্ত্বেও তালিকায় দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন বিরাট কোহলিরা। একদিনের আন্তর্জাতিকে ভারতের পয়েন্ট ১১৯। অন্যদিকে ১১৬ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে চলে গিয়েছে ২০১৯ বিশ্বকাপের রানার আপ নিউজিল্যান্ড।

আরও পড়ুন: ৩ বছরে ২১৭ ছক্কা, জন্মদিনে ফিরে দেখা রেকর্ডে ছয়লাপ রোহিতের ক্রিকেটজীবন

টি-টোয়েন্টি –


২০১৮ সালের জানুয়ারি থেকে ফর্ম ধরে রেখে ২০২০ সালে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানটি খোয়াল পাকিস্তান। টেস্টের মতোই আবারও টি-টোয়েন্টিতেও এক নম্বর স্থানে উঠে এল অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ার ক্ষেত্রে এ সত্যিই সাফল্য। কারণ এই প্রথম বার টি-টোয়েন্টিতে এক নম্বর স্থানে উঠে এল অ্যারন ফিঞ্চের দল। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার ঝুলিতে রয়েছে ২৭৮ পয়েন্ট। ইংল্যান্ড এবং ভারত যথাক্রমে ২৬৮ ও ২৬৬ পয়েন্ট সংগ্রহ করে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে চলে এল। অন্য দিকে ২৬০ পয়েন্ট সংগ্রহ করে এক ধাক্কায় তালিকার চতুর্থ স্থানে নেমে এল পাকিস্তান।



Source link