lockdown : লকডাউনের সুফল! ঝাঁকে ঝাঁকে ফ্লেমিংগোয় গোলাপি আভা দূষণহীন মুম্বইয়ে – after cleaner ganga, large flock of flamingos is painting mumbai ‘pink’ in lockdown

0
40
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: লকডাউনে মানুষ ঢুকেছে ঘরে, বন্ধ কলকারখানা, স্তব্ধ রাস্তায় কালো ধোঁয়া উড়িয়ে যাওয়া শয়ে শয়ে গাড়ি। তার প্রভাব নিয়ে অর্থনীতিবিদরা যতই চিন্তা করুন না কেন, প্রকৃতি কিন্তু খুশি। মানুষের অত্যাচারের হাত থেকে দু-দণ্ড নিস্তার পেয়ে নিজেকে যেন ফের সাজিয়ে নিচ্ছে প্রকৃতি। তারই প্রমাণ হরিদ্বারে টলটলে গঙ্গার জল, দিল্লিতে ঝকঝকে যমুনায়।

এবার প্রকৃতির উপহারের স্বাদ পেল বাণিজ্যনগরী মুম্বইও। দেশের মেট্রো শহরগুলির মধ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত মুম্বই। কিন্তু করোনা আতঙ্ক নিয়ে উদাসীন প্রকৃতি তার রূপের ডালি সাজিয়ে দিয়েছে এখানেও। মুম্বই শহরে যেন ফ্লেমিংগো পাখির মেলা বসে গিয়েছে। বিশেষ করে নভি মুম্বই, উরান, থানে ক্রিক, পঞ্জ‌ু আইল্যান্ড এবং ভাসাইতে প্রচুর সংখ্যক ফ্লেমিংগো দেখা যাচ্ছে।

থানে ক্রিক ফ্লেমিংগো স্যাংচুয়ারির তরফে জানানো হয়েছে যে এত বেশি সংখ্যক ফ্লেমিংগো পাখি শেষ কবে মুম্বইতে দেখা গিয়েছিল, তা জানা নেই। ঝাঁকে ঝাঁকে গোলাপ পাখির ভিড়ে যেন গোলাপি শহরে পরিণত হয়েছে মুম্বই।

সোশ্যাল মিডিয়ায় অনেকেই এই পাখির ছবি শেয়ার করেছেন।



Source link