Europe coronavirus : করোনায় কাঁপছে ইউরোপ, দর্শক-আসনে পুতুল বসিয়ে ফুটবল ম্যাচ এই দেশের! – know how belarus has successfully conducted live football match during covid-19 pandemic

0
22
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: অতিমারী করোনাভাইরাসের (Coronavirus) কারণে কার্যত স্তব্ধ গোটা বিশ্ব। চিনের উহান (Wuhan) উৎপত্তি হলেও আপাতত করোনার ‘হটস্পটে’ পরিণত হয়েছে ইউরোপ (Europe)। করোনার (COVID-19) জেরে আপাতত বন্ধ সব ধরনের খেলাধুলো। তবে উলটো পথে হেঁটে এখনও ফুটবল (Football) লিগ চলছে ইউরোপেরই বেলারুশে (Belarus)। গত সপ্তাহেই ডায়নামো ব্রেস্ত (Dynamo Brest) ও মিন্সকে এফসি (FC Minsk) ম্যাচে স্টেডিয়ামে হাজির ছিল কমপক্ষে হাজার দর্শক। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সমালোচনার জেরে এবার নড়েচড়ে বসল বেলারুশের ফুটবল ফেডারেশন।

লিগের খেলা বন্ধ হচ্ছে না, তা স্পষ্ট করলেও স্টেডিয়ামকে দর্শকশূন্য রাখতে অভিনব পদ্ধতি এনেছে ইউরোপের (Europe) এই স্টেডিয়াম। দর্শকআসনে রাখা হয়েছে দর্শকদের মুখের ছবি দেওয়া ম্যানিকুইন পুতুল (dummies)। কর্তৃপক্ষের দাবি, ‘বাস্তবের অনুভূতি দিতেই এই প্রচেষ্টা।’ যদিও এরপরও মাঠে দর্শক হয়েছে বলে অভিযোগ। এমনকী ম্যাচ শেষে দর্শকদের আলিঙ্গন করতেও দেখা যায়। তবে হাজারের তুলনায় সংখ্যা ১০০ বলে জানা গেছে।

আরও পড়ুন: গোটা কেরিয়ারে একটাও ওয়াইড বল করেননি এই বোলিং জাদুকরেরা!

বেলারুশের (Belarus) ফুটবল কর্তাদের মতে, গ্যালারি ভর্তি দর্শক ফুটবলারদের খেলতে ‘অনুপ্রেরণা’ জোগায়। দর্শকদের স্টেডিয়ামে আসা নিয়ে প্রশাসনের যুক্তি, ‘আমরা কিন্তু কাউকে জোর করছি না। আমরা শুধু লিগ বন্ধ করছি না।’ যদিও ফুটবল ম্যাচের জন্য একইসঙ্গে খেলোয়াড়, স্টেডিয়াম স্টাফ এবং দর্শকদের একাংশকে এইভাবে ঝুঁকির মুখে কেন ঠেলে দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন উঠছে।

Coronavirus সম্পর্কিত সব খবর বাংলায় পড়তে CLICK করুন

প্রসঙ্গত, বেলারুশে এখনও পর্যন্ত ৪৭৭৯ জন করোনা আক্রান্ত। এর মধ্যে শুক্রবার পর্যন্ত COVID-আক্রান্ত হয়ে ৪৯ জনের মৃত্যু হয়েছে।



Source link