Darren Sammy: ‘অনেকেই কালু বলে ডাকত’, আইপিএলে বর্ণবিদ্বেষের চাঞ্চল্যকর অভিযোগ

0
18
Print Friendly, PDF & Email

এই সময় ডিজিটাল ডেস্ক: ভারতের মাটিতে আইপিএল খেলার সময় তাঁকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে বলে অভিযোগ করলেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ জয়ী টিমের অধিনায়ক ড্যারেন স্যামি। তাঁর এই মারাত্মক অভিযোগ নিয়ে ভারতীয় ক্রিকেটমহলে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এর ফলে একদিকে আইপিএলের মতো বিশ্বের এক নম্বর লিগের গভর্নিং কাউন্সিলকে অস্বস্তির মুখে পড়তে হচ্ছে। আবার কেউ কেউ প্রশ্ন করছেন, আগে কেন এই অভিযোগ করেননি স্যামি।


আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের নৃশংস হত্যা ঘিরে উত্তাল বিশ্ব। সেই অস্থির সময়েই আইপিএলে বর্ণবিদ্বেষের মারাত্মক অভিযোগ আনলেন ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজকে দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অধিনায়ক স্যামির অভিযোগ, আইপিএলে খেলার সময় তাঁকে এবং শ্রীলঙ্কার থিসারা পেরেরাকে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য শুনতে হত। ‘কালু’ বলে ডাকা হত তাঁদের। যার প্রকৃত অর্থ এতদিনে আবিষ্কার করেছেন তিনি।

স্যামি তখন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতেন। সেই সময় তাঁকে ও থিসারা পেরেরাকে ‘কালু’ বলে ডাকা হত। তখন স্যামি এর মানে না বুঝলেও এখন তিনি বুঝতে পেরেছেন, এটা তাঁর গায়ের রং নিয়ে ব্যঙ্গ করে বলা। ইন্সটাগ্রামে বিষয়টি এ বার সামনে এনেছেন তিনি।

স্যামি বলেছেন, ‘ওই সময় থিসারা আর আমাকে অনেকেই কালু বলে ডাকত। আমি ভাবতাম, এর মানে আমি একজন শক্তিশালী কালো মানুষ। কিন্তু এখন আমি বুঝতে পেরেছি, কালু শব্দের আসল মানে কী! এটা জানার পর আমি যথেষ্ট ক্ষুব্ধ।’ ইন্সটাগ্রামে এই পোস্ট দিয়ে বেশ কয়েকটি রাগের ইমোজিও দিয়েছেন তিনি। তবে ব্যক্তিগতভাবে বিশেষ কারও নাম স্যামি করেননি।

সামি অবশ্য আগে থেকেই এ নিয়ে সরব। কিছুদিন আগেই টুইট করে আইসিসির কাছে তিনি জানতে চান, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আইসিসি কেন ভূমিকা নিচ্ছে না? টুইটে বলেছিলেন, ‘আইসিসি এবং অন্যান্য ক্রিকেট সংস্থা কি দেখতে পাচ্ছ না, আমাদের মতো মানুষদের সঙ্গে কী হচ্ছে? এটা শুধু আমেরিকার সমস্যা নয়। এটা প্রতিদিন সব জায়গায় হচ্ছে। #ব্ল্যাকলাইভসম্যাটার। এখন আর চুপ করে বসে থাকার সময় নয়।’

স্যামির আগে ক্রিস গেইলও এই ধরণের অভিযোগ করেছিলেন। বলেছিলেন, বর্ণবিদ্বেষ এখন শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও ভয়ঙ্কর ভাবে ছড়িয়েছে। বলেছিলেন, ‘আমি কৃষ্ণাঙ্গ হিসেবে গর্বিত ও শক্তিশালী।’ গেইলকে সমর্থন করেই আইসিসিকে সরব হতে বলেছিলেন স্যামি।

এ বার নিজেই সরাসরি জড়িয়ে গিয়েছেন এই ক্যারিবিয়ান তারকা। এখন স্যামির অভিযোগকে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল কী ভাবে দেখবে, সেই প্রশ্ন খুবই জরুরি হয়ে উঠছে।

এর আগে কোনও বিদেশি ক্রিকেটার ভারতে বর্ণবিদ্বেষ নিয়ে এই ভাবে সরাসরি মুখ খোলেননি। সে জন্যই এই অভিযোগ গুরুত্ব পাচ্ছে।

Source link

Your 250x250 Banner Code