Coronavirus Live Update World : করোনার গ্রাসে বিশ্ব LIVE: মৃত্যু প্রায় আড়াই লক্ষ, আক্রান্ত ছাড়াল ৩৪ লক্ষ – coronavirus outbreak death latest news in world live updates in bangali

0
13
Print Friendly, PDF & Email

ইউরোপে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ পেরিয়ে গিয়েছে। যদিও, কিছুটা কমেছে মৃত্যুমিছিল। ব্রিটেনে ২৪ ঘণ্টায় ৩৭০ জনের মৃত্যু হয়েছে। যেখানে ক’দিন আগেও সংখ্যাটা ৯০০-র কাছাকাছি ছিল। ফ্রান্সে এক দিনে মৃত্যু হয়েছে ২১৮ জনের। সে দেশে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থার মেয়াদ ২৪ জুলাই পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

-জন্স হপকিন্হস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় মতের সংখ্যা দাঁড়িয়েছে ১,৪৩৫।

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো সাংবাদিকদের পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পড়ুয়াদের সংক্রমণের হাত থেকে বাঁচানোর রাস্তা তাঁদের এখনও জানা নেই। ফলে এই শিক্ষাবর্ষে তাদের স্কুল-কলেজে ফিরিয়ে আনার কোনও ঝুঁকি প্রশাসন নিতে পারছে না। তবে অনলাইনের মাধ্যমে পড়াশোনা চলবে বলে জানিয়েছেন গভর্নর। যে সব শিশুদের বাবা-মায়েরা অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত তাদের রাখার ব্যবস্থাও প্রশাসন করবে বলে জানান কুয়োমো।


আমেরিকার পাশাপাশি সংক্রমণ আর মৃত্যু কমেছে ইরানেও। ১০ মার্চের পরে গত কাল সবচেয়ে কম সংক্রমণের খবর এসেছে সে দেশ থেকে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৮০২ জন। মোট সংক্রমণের সংখ্যা এখন ৯৬,৪৪৮। ইরান সরকার দাবি করেছে, ৭৭ হাজারেরও বেশি আক্রান্ত আপাতত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। গোটা দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ হাজার ১৫৬ জনের।

স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে স্পেন, অস্ট্রিয়ার মতো বেশ কিছু ইউরোপীয় দেশও। সাত সপ্তাহ পরে লকডাউন ওঠায় স্পেনের বিভিন্ন শহরে আজ ভোর থেকেই প্রাতভ্রমণের ভিড় ছিল ছিল চোখে পড়ার মতো।

পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ রেকর্ড ছুঁয়েছে। ১২৯৭ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বাড়ছে মৃত্যুও। আপাতত ৪১৭ জন মারা গিয়েছেন সেখানে।

এ দিকে, উহানের যে ভাইরোলজিস্টকে নিয়ে নানা গুজব ছড়াচ্ছিল, আজ মুখ খুলেছেন তিনি। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি-র গবেষক শি চেংগলি পরিচিত ‘ব্যাট ওম্যান’ নামে। বাদুড় নিয়ে তাঁর গবেষণার জন্যই এই নাম। শি যে পরীক্ষাগারে কাজ করেন, সেখান থেকেই গোটা বিশ্বে কোভিড-১৯ ছড়িয়েছে বলে অভিযোগ করেছিল পশ্চিমী দেশগুলো।

চিনের উহানের গবেষণাগারে করোনাভাইরাস তৈরি হয়েছে বলে জল্পনা চলছে। সংক্রমণ ছড়ানোর পিছনে চিনের হাত দেখছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কিন্তু এই বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার খোদ আমেরিকার গোয়েন্দা বিভাগ জানিয়ে দেয়, কোভিড–১৯ মানুষের তৈরি নয়। সেই আবহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ফের এক বার জানিয়ে দিল, করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে প্রাকৃতিক ভাবেই।

২৪ ঘণ্টায় সে দেশে ১০ হাজারের কাছাকাছি মানুষ আক্রান্ত হয়েছেন। যার জেরে মোট আক্রান্তের সংখ্যা এক লক্ষ ২৪ হাজার ছাপিয়ে গিয়েছে। মৃতের সংখ্যাও বেড়ে চলেছে সমান তালে। সে সংখ্যা ইতিমধ্যেই ১২২০ ছাড়িয়ে গিয়েছে। পরিস্থিতি কতটা ভয়ঙ্কর তা মস্কোর মেয়রের কথাতেই স্পষ্ট।

মাদ্রিদে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। পার্ক না খুললেও মর্নিং ওয়াকে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে বাসিন্দাদের।



Source link