big warning, ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা তোলার ক্ষেত্রে জরুরি তথ্য – Kolkata24x7

0
15
Print Friendly, PDF & Email

নয়াদিল্লিঃ দেশ জুড়ে শুরু হয়েছে তৃতীয় পর্যায়ের লক ডাউন। যা চলবে আগামী ১৭ তারিখ পর্যন্ত। আর এই লক ডাউনের মধ্যে সাধারণের যাতে নগদ অর্থ সংক্রান্ত কোন সমস্যা না হয় সেই কারণে একাধিক ব্যাংকের তরফ থেকে নেওয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ। পাশপাশি ব্যাংক থেকে টাকা তোলার চার্জ না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে এই সকয়ে কোন সমস্যার মধ্যে পড়তে না হয়।

তবে ক্রেডিট কার্ড থেকে টাকা তুলতে গেলে বেশ কিছু বিষয় মাথাতে রাখা দরকার। সেবি বা সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন, এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহার যতটা কম করা যায় সুবিধা। কারণ সেক্ষেত্রে গ্রাহকদের যথেষ্ট বেশি মাত্রার সুদের ভার বইতে হয়। পাশপাশি কোন গ্রাহক যদি সেই সুদ দিতে না পারেন সে ক্ষেত্রে নানা সমস্যার মধ্যেও পড়তে হতে পারে।

ক্রেডিট কার্ডের সাহায্যে এটিএম থেকে টাকা তুলতে গেলে প্রায় ২.৫-৩ শতাংশ সুদ দিতে হয়। যা ক্রেডিট কার্ড থেকে তোলা টাকার সঙ্গে ফেরত দিতে হয়। আর এই হার যথেষ্ট বেশি। পাশপাশি অতিরিক্ত বেশ কিছু চার্জের বোঝাও যোগ হয়। যেদিন থেকে টাকা তোলা হয় সেদিন থেকে গ্রাহকদের উপরে চাপতে থাকে সুদের বোঝাও।

পাশপাশি অতিরিক্ত ক্রেডিট কার্ড নির্ভরতা অর্থনৈতিক অস্বাচ্ছন্দ্য বোঝায়। তবে ক্রেডিট কার্ডের ক্ষেত্রে টাকা তোলা মূলত ক্রেডিট লিমিটের উপরে নির্ভর করে। পাশপাশি বেশ কিছু আনুষঙ্গিক বিষয় কাজ করে। তাই একাধিক বিশেষজ্ঞরা জানিয়েছেন ক্রেডিট কার্ড নির্ভরতা সমস্যাদায়ক।



Source link