হযরত ইমাম আযম ( রাদিআল্লাহু আনহু ) এর সাথে এক নাস্তিক পন্ডিতের তর্ক

0
69
Print Friendly, PDF & Email

🔹হযরত ইমাম আযম ( রাদিআল্লাহু আনহু ) এর সাথে এক নাস্তিক পন্ডিতের তর্ক🔹
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

🔘☞একবার আল্লাহর অস্তিত্ব অস্বীকারকারী এক নাস্তিকের সাথে আমাদের ইমাম হযরত আবু হানিফা ( রাদিআল্লাহু আনহু ) এর মুনাজেরা

🔘☞মুনাজেরার বিষয় ছিল পৃথিবীর কোন সৃষ্টিকর্তা আছে কিনা । এতবড় ইমামের সাথে এ গুরুত্বপূর্ণ বিষয়ের মুনাজেরা দেখার জন্য শত্রু – মিত্র সবাই যথা সময়ে মুনাজেরার স্থানে সমবেত হয়ে গেল । নাস্তিক লােকটিও যথাসময়ে পৌছে গেল । কিন্তু হযরত ইমাম আযম নির্ধারিত সময়ের অনেক দেরীতে সমাবেশে তশরীফ আনলেন । নাস্তিক পণ্ডিত ব্যক্তিটি জিজ্ঞাসা করলেন , আপনি এত দেরী করলেন কেন ?

🔘☞তিনি বললেন , জংগল দিয়ে আসার সময় এক অদ্ভুত ঘটনা চোখে পড়লাে , সেটা দেখে আমি আশ্চর্য হয়ে ওখানে থমকে দাঁড়িয়ে ছিলাম । ঘটনাটি হলাে , নদীর কিনারে একটি বৃক্ষ ছিল । দেখতে দেখতে সেই বৃক্ষ নিজেই কেটে পড়ে গেল , এরপর নিজেই তক্তায় পরিণত হলাে , অতঃপর সেই তক্তাগুলাে নিজেরাই একটি নৌকা হয়ে গেল এবং সেই নৌকা নিজে নদীতে নেমে গেল এবং নিজেই নদীর এপাড় থেকে ওপাড়ে যাত্রী আনা নেয়া করতে লাগলাে এবং নিজেই প্রত্যেক যাত্রী থেকে ভাড়া আদায় করতে ছিল । এ দৃশ্যটি দেখতে গিয়ে সময় দেরী হয়ে গেল ।

🔘☞নাস্তিক পণ্ডিত এটা শুনে অট্টহাসি দিল এবং বললাে , আপনার মত একজন বুজুর্গ ইমামের পক্ষে এ রকম জঘন্য মিথ্যা বলা খুবই আশ্চর্যের ব্যাপার । এ রকম কি নিজে নিজে কিছু হতে পারে ? কোন কারিগর না থাকলে , এ রকম কাজ কিছুতেই হতে পারে না । হযরত ইমাম আযম বললেন , এটাতাে কোন কাজই না । আপনার মতে তাে এর থেকে অনেক বড় বড় কাজ এমনিতে হয় । এ পৃথিবী , এ আসমান , এ চাঁদ , সূর্য , তারকারাজি , বাগান সমূহ , রং বেরং এর নানা রকম ফুল , সুমিষ্ট ফল , এ পাহাড় পর্বত , জীব জন্তু ,
মানব দানব সব কিছু কোন সৃষ্টি কর্তা ব্যতীত এমনিতে হয়ে গেছে । যদি একটি নৌকা কোন কারিগর ছাড়া এমনিতে তৈরী হয়ে যাওয়াটা মিথ্যা হয় , তাহলে সমস্ত পৃথিবীটা সৃষ্টিকর্তা ব্যতীত নিজে নিজেই তৈরী হয়ে যাওয়াটা পারে ? নাস্তিক পণ্ডিত তাঁর এ বক্তব্য শুনে বিমােহিত হয়ে গেল এবং সঙ্গে সঙ্গে স্বীয় ভ্রান্ত ধারণা ত্যাগ করে মুসলমান হয়ে গেল ।

রেফারেন্স
👇👇👇👇👇👇
( তাফসীরে কবীর ২২১ পৃঃ ১ম জিলদ )

🔹শিক্ষা: ? এ বিশ্বের নিশ্চয়ইএকজন সৃষ্টিকর্তা আছেন , যার নাম আল্লাহ । আল্লাহর অস্তিত্বের অস্বীকার যুক্তিরও বিপরীত ।

Your 250x250 Banner Code