সেই ঘটনার পর শচীনকে আর খারাপ কথা বলিনি: সাকলায়েন

0
24
Print Friendly, PDF & Email

বিশ্ব ক্রিকেটের অন্যতম আকর্ষণ ভারত-পাকিস্তান দ্বৈরথ। দুই দলের ম্যাচকে অনেকে ‘যুদ্ধ’ বলে অবহিত করেন। এ মহারণের মধ্যে থাকে খণ্ড যুদ্ধও। দলীয় লড়াই ছাপিয়ে অনেক সময় ব্যক্তিগত জয়-পরাজয়ও সামনে আসে।

ইন্দো-পাক ম্যাচে এক দলের খেলোয়াড় অপর দলের ক্রিকেটারের সঙ্গে ব্যাট-বলের লড়াইয়ে অবতীর্ণ হন। ’৯০ দশকে একবার এ দৃশ্যে আর্বিভূত হয়েছিলেন সাকলায়েন মুশতাক এবং শচীন টেন্ডুলকার। ভারতের লিটল মাস্টারকে ক্ষ্যাপাতে স্লেজিং করেন পাকিস্তানের ঘূর্ণি জাদুকর।

এবার পুরনো সেই কথা স্বীকার করলেন সাকলায়েন। শুক্রবার ছিল শচীনের ৪৭তম জন্মদিন। বিশেষ দিনটিতে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে তিনি বললেন, চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের এ তারকা ব্যাটসম্যানকে একবার আমি স্লেজিং করেছিলাম। কিন্তু এরপর খেলার মাঠে তাকে আর আক্রমণ করিনি।

কিন্তু কেন? জবাবও দিয়েছেন সাকলায়েন। তিনি বলেন, কানাডায় সাহারা কাপের এক ম্যাচে শচীনকে প্রথমবার স্লেজিং করেছিলাম। ওই সময় আন্তর্জাতিক ক্রিকেটে সবে পা দিয়েছিলাম আমি। যতদূর মনে পড়ে, সেটা ছিল ১৯৯৭ সালের ঘটনা।

আক্রমণের ফল কী ছিল? পাক অফস্পিনারের উত্তর, শচীন ধীরগতিতে আমার সামনে এসে বলে, আমি তোমার সঙ্গে কখনও খারাপ ব্যবহার করিনি। তা হলে তুমি এরকম আচরণ করছ কেন? তার পাল্টা কথা শুনে বিব্রত হয়ে গিয়েছিলাম আমি। জবাবে কী বলব, ভাষা হারিয়ে ফেলেছিলাম।

দুসরার জনক সাকলায়েন যোগ করেন, শচীন আমাকে জানায়, ক্রিকেটার ও মানুষ হিসেবে আমাকে যথেষ্ট গুরুত্ব দেয় সে। এ কথার পর আর কোনোদিন তাকে খারাপ কথা বলিনি আমি। অবশ্য ওই দিন ভারতীয় মাস্টার ব্লাস্টারকে কী বলেছিলাম, তা বলতে চাই না। তবে ম্যাচের পরে তার কাছে গিয়ে ক্ষমা চেয়ে নিই।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া



Source link