লকডাউনে আয় বাড়াতে পেট্রোলের ওপর ৬ টাকা কর বসাল এই রাজ্য – Kolkata24x7

0
23
Print Friendly, PDF & Email

কোহিমা: করোনার জেরে দেশ লকডাউন। কেন্দ্র থেকে রাজ্য, আয় কমেছে সব সরকারেরই। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে ডিজেল ও পেট্রোলের ওপর ট্যাক্স বসাল নাগাল্যান্ড সরকার।

কোভিড-১৯ এর কারণেই এই কর নিচ্ছে নাগাল্যান্ড। পেট্রোল প্রতি ৬ টাকা ও ডিজেল প্রতি ৫ টাকা নেওয়া হচ্ছে ট্যাক্স।

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে একটি নোটিফিকেশন জারি করে বলা হয়, লুব্রিকেন্ট ও মোটর স্পিরিটের ওপরও এই কর চাপানো হয়েছে। যা কর আগে থেকে ছিল তার ওপর নতুন হারে এই কর বসানো হয়েছে বলে জানানো হয়েছে।

ডিজেল ও পেট্রোলের উপর এই কোভিড ১৯ সেস চালু হয়েছে ২৮ এপ্রিল মধ্যরাত থেকে। নাগাল্যান্ডের মুখ্য সেক্রেটারি তেমজেন টয় বলেন, লকডাউনের কারণে রাজ্য রাজস্ব আদায় করতে বড় ধরনের সমস্যায় পড়েছে। তাই এহেন সিদ্ধান্ত নেওয়া।

তিনি বলেন, “মার্চ মাসে আমাদের টার্গেট ছিল ১০৬ কোটি টাকা। কিন্তু রাজ্য সংগ্রহ করতে পেরেছে মাত্র ৫ কোটি টাকা। রাজস্ব আদায়ের সব রাস্তাই বন্ধ হ্যে গেছে।” পাশাপাশি কেন্দ্রের ওপর নির্ভরশীলতা স্বীকার করে নিয়ে তিনি বলেন, ” নাগাল্যান্ডের মতো একটি রাজ্য সবসময় কেন্দ্রের উপর নির্ভরশীল। বর্তমান পরিস্থিতিতে ডিজেল, পেট্রোল এর ওপর কোভিড -১৯ শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তবে লকডাউনের জেরে দেশের বৃহৎ অংশে দীর্ঘদিন ধরে একই রয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এছাড়া আন্তর্জাতিক ক্ষেত্রে দারুণ সস্তা হয়েছে তেলের বাজার। বিশ্বের বৃহৎ দেশগুলি লকডাউন থাকায়, সমস্ত রকম যানবাহন বন্ধ থাকার ফলেই নীচে তেলের দর।



Source link