যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দিলেন এরদোগান

0
1012
যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দিলেন এরদোগান
যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দিলেন এরদোগান
Print Friendly, PDF & Email

মুসলিম বিশ্ব, টিএমএম ডেস্ক:


গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের বি’মানবন্দরে ড্রো’ন হা’মলা চালিয়ে ইরানের শী’র্ষ জেনারেল কা’শেম সোলায়মানিসহ ৫ জনকে হ’ত্যা করে মার্কিন বা’হিনী। যার কারণে চলমান ইরান-আমেরিকার মধ্যেকার উ’ত্তেজনা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের এ হা’মলার প্র’তিক্রিয়া হিসেবে বিভিন্ন দেশের নেতারা তাদের মতামত তুলে ধরেছেন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানও তাদের একজন। সিএনএন টার্কে দেওয়া এক সাক্ষাৎকারে এরদোগান সোলায়মানি হ’ত্যাকা’ণ্ডে নিজের মতামত তুলে ধরে বলেন,

জেনারেল কাশেম সোলায়মানি মধ্যপ্রাচ্যের ক্ষ’মতাশালী ব্যক্তি ছিলেন। কোনো দেশের উচ্চ পর্যায়ের একজন ব্যাক্তিকে এভাবে মে’রে ফেললে তার জবাবদিহিতা করতে হবে। তাই যুক্তরাষ্ট্রকে বিনা জবাবে ছেড়ে দেওয়া যাবে না।

এরদোগান আরও বলেন, সোলায়মানের হ’ত্যাকা’ণ্ডের ঘ’টনাটি তুরস্ক বেশ উ’দ্বেগের সঙ্গে পর্যালোচনা করছে। আমার মতে এটি একটি পূর্ব পরিক’ল্পিত হা’মলা। তবে সোলায়মানি এভাবে চলে যাবেন তা কখনো ভাবিনি। শুনে আমি হ’তবাক হয়ে গেছি। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি।

শুক্রবার সোলায়মানি হ’ত্যাকাণ্ডের পর ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে ফোনালাপ করেন তুরস্কের প্রেসিডেন্ট। ফোনালাপে এরদোয়ান সোলায়মানি হ’ত্যাকা’ণ্ডের ঘ’টনায় শো’ক প্রকাশ করেন। এ সময় এরদোয়ান সোলায়মানিকে শহীদ হিসেবে সম্বোধন করেন।