মোদির গুজরাটে ভ’য়াবহ পঙ্গপাল আ’ক্রমণ আজাব শুরু

0
1150
Print Friendly, PDF & Email

মোদির গুজরাটে ভ’য়াবহ পঙ্গপাল আ’ক্রমণ আজাব শুরু

আন্তর্জাতিক, টিএমএম ডেস্কঃ ভারতের হিন্দুত্ববাদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাটে পঙ্গপালের হানায় সহস্রাধিক হেক্টর জমির ফসল ধ্বং’স হয়ে গেছে। বিশেষজ্ঞদের দাবি, গত ২৫ বছরের মধ্যে এটাই সবচেয়ে ভ’য়াবহ উপদ্রব।

কীটনাশক দিয়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের এই উপদ্রব নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দেশটির কর্মকর্তারা। ফসলনাশক এই পতঙ্গ তাড়িয়ে দিতে ঢাক ব্যবহার করছেন কৃষকরা।

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য গুজরাটে পঙ্গপালের হানায় অর্ধডজনের বেশি জেলায় ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সরকারের কর্মকর্তা পুনামচান্দ পারমার এমন দাবি করেছেন।

তিনি বলেন, একটি জেলায়ই বারো হাজার একরের ফসলে বিপর্যয় ঘটেছে। তবে কীটনাশক দিয়ে ২৫ শতাংশ পঙ্গপাল ধ্বং’স করা হয়েছে। এসব কীট পুরোপুরি ধ্বং’স করতে আরও চার থেকে পাঁচদিন লাগতে পারে।

তিনি দাবি করেন, পঙ্গপালের প্রাথমিক উড়াল পথ ছিল পাকিস্তান। কিন্তু বাতাসের দিক পরিবর্তন ও আর্দ্রতার কারণে সেগুলো উত্তর গুজরাটে হানা দিয়েছে।

গুজরাটের আনন্দ কৃষি বিশ্ববিদ্যালয়ের পতঙ্গতত্ত্ব বিভাগের প্রধান পি. কে. বোরাদ বলেন, গত দুই দশকের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ পঙ্গপাল আ’ক্রমণ। এর আগে ১৯৯৪ এমন ব্যাপক বিধ্বং’সী দৃশ্য দেখা গিয়েছিল।

রাজ্য কৃষি মন্ত্রী আর. সি. ফালদু বলেন, শুক্রবার থেকে কীটনাশক বহনকারী ১০০ ট্র্যাকটর আক্রান্ত গ্রামগুলোতে পাঠানো হয়েছে।