বাকি পরিযায়ী শ্রমিকদের ফেরাতে চাইছে না পশ্চিমবঙ্গ সরকার, বিস্ফোরক অধীর – Kolkata24x7

0
18
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার, কলকাতা: ভিন রাজ্যে আটকে থাকা বাংলার বাকি শ্রমিকদের ফেরাতে আর কোনওরকম উদ্যোগ নিচ্ছে না পশ্চিমবঙ্গ সরকার। এমনই দাবি করলেন বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী। বাংলার শ্রমিকদের নিয়ে ইতিমধ্যে দুটি ট্রেন রাজ্যে এসে পৌঁছেছে।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট করে জানিয়েছেন, কেরল ও রাজস্থানের আজমেঢ় থেকে ওই ট্রেনে আড়াই হাজার পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরেছেন। কিন্তু বাকি শ্রমিকদের ব্যাপারে রাজ্য সরকার উদাসীন বলে দাবি অধীর চৌধুরীর।

বুধবার রাতে অধীর চৌধুরী বলেন, “আমি রাত সাড়ে ৯ টার সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে কথা বলেছি। ওঁকে জিজ্ঞেস করেছি অন্য রাজ্যগুলি থেকে বাংলায় কি আর কোনও ট্রেন পাঠানো হচ্ছে? রেলমন্ত্রী জানিয়েছেন, দুটি ট্রেন বাংলা পৌঁছেছে। আর কোনও ট্রেন চেয়ে পশ্চিমবঙ্গ সরকার রেল মন্ত্রকের কাছে এখনও আবেদন জানায়নি। বুধবার সারাদিনে পশ্চিমবঙ্গ থেকে কোনও আবেদন আসেনি।”

প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, “আমি বিনীত ভাবে বাংলার মুখ্যমন্ত্রীর কাছে জানতে চাইছি, রেলমন্ত্রী কি ভুল বলছেন? সত্যি কি আপনি আর ট্রেন চাননি? তা হলে বাংলার যে শ্রমিকরা ভিন্ রাজ্যে আটকে পড়ে রয়েছেন, যাঁরা বিভ্রান্ত, দিশাহীন, প্রবল অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন, তাঁদের কী হবে? তাঁরা কি এটাই ধরে নেবেন যে তাঁদের নিজের রাজ্য তাঁদের থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে!”

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ মহারাষ্ট্রে সর্বাধিক হওয়ায় সেখান থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে নারাজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ সরকারের এই মনোভাবে ইতিমধ্যেই অসন্তোষ প্রকাশ করেছে মহারাষ্ট্র সরকারের এক শীর্ষ আধিকারিক।

এদিকে, রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বুধবার বলেছেন, “পর্যায়ক্রমে বাইরের রাজ্যগুলি থেকে শ্রমিক, ছাত্রছাত্রী এবং তীর্থযাত্রীদের রাজ্যে ফেরানোর কাজ চলবে।”



Source link