পড়শি পাকিস্তানে তেলের দামে ব্যাপক পতন, দর ধরে রেখেছেন মোদী – Kolkata24x7

0
26
Print Friendly, PDF & Email

নয়াদিল্লি : আবেদনও নেই। শুল্কও ব্যাপক চড়া। সবমিলিয়ে বিশ্ব বাজারে তেলের দামের ব্যাপক পতনেও ভারতে পেট্রোলের দাম গত এক মাসে কার্যত অপরিবর্তিত। পরশি এবং ‘প্রতিদ্বন্দ্বী’ পাকিস্তান যেখানে ১৫টা পেট্রোলের দাম কমিয়েছে ভারতে একটুও তা কমেনি। অনেকেই পেট্রোলের দামের দিকে নজর রাখছেন কিন্তু ভারতের শুল্ক এতটাই চড়া যে তা কোনওমূল্যেই পেট্রোলের দামকে কমাতে পারছে না।

আজ কলকাতায় পেট্রোলের দাম ৭৩.৩০ টাকা। মুম্বইয়ের দাম ৭৬.৩১ টাকা প্রতি লিটার। দিল্লিতে পেট্রোলের দাম ৬৯.৫৯ টাকা। চেন্নাইয়ে দাম ৭২.৩২ টাকা। বেঙ্গালুরুতে দাম ৭৩.৫৫ টাকা। এদিকে সব দেশের মতোই পাকিস্তান সরকারেরও রাজস্ব আদায়ের অন্যতম উৎস জ্বালানির দাম। করোনা ভাইরাসের কারণে পাকিস্তানের অর্থনীতিও টলমল। কিন্তু এরপরেও আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় পেট্রোলিয়াম পণ্যের মূল্য হ্রাস করার জন্য ইমরান খান সরকারের কাছে সুপারিশ করেছিল নিয়ামক সংস্থা অয়েল অ্য়ান্ড গ্য়াস রেগুটেলরি অথরিটি (OGRA)। সাধারণ মানুষের কথা ভেবে লিটারে ২০ টাকা করে তেলের দাম কমানোর সুপারিশ করেছিল এই সংস্থা। সেই সুপারিশ কিছুটা মেনে নিয়েছেন ইমরান খান সরকার।

সুপারিশ মতো, ২০ টাকা নয়, প্রতি লিটার পেট্রলের দাম ১৫ টাকা হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান সরকার। শুক্রবার ১ মে থেকে নয়া দাম কার্যকর হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। ইমরান খান সরকারের এই সিদ্ধান্তে খুশি সেখানকার মানুষজন। প্রসঙ্গত, ক্রমেই পাকিস্তানে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা কয়েক লক্ষ পেরিয়ে গিয়েছে।



Source link