নাগরিকদের ৩ বছর কাজের সুযোগ দিতে নয়া ভাবনা ভারতীয় সেনার – Kolkata24x7

0
8
Print Friendly, PDF & Email

নয়াদিল্লি: এবার ভারতীয় সেনায় তিন বছরের জন্য কাজের সুযোগ মিলবে দেশের সাধারণ নাগরিকদের। ‘ট্যুর অফ ডিউটি’র পরিকল্পনা করেছে ভারতীয় সেনা। এই ব্যবস্থা ইজরায়েল চালু করেছে বহু আগেই। ইজরায়েলে ১৮ বছরের ঊর্ধ্বে সব নাগরিককেই বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে কিছুটা সময় কাটাতে হয়। এবার ভারতীয় নাগরিকদেরও সেই সুযোগ দিতে চলেছে সেনাবাহিনী।

গত কয়েক বছরে দেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে নানা অনুষ্ঠানে যোগ দিয়েছেন সেনার আধিকারিকরা। ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠানে ঘোরার পর জানা গিয়েছে তরুণ সমাজের একটা বড় অংশ সেনায় যোগ দিতে প্রবল আগ্রহী।

সেনাপ্রধান আরও জানিয়েছেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেনার আধিকারিকরা পড়ুয়াদের সঙ্গে আলোচনা করেছেন।

কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে কথা বলে সেনার ধারণা, তরুণরা একজন জওয়ানের জীবন কেমন হয় তা জানতে ভীষণভাবে আগ্রহী। তাঁরা সেই অভিজ্ঞতা পেতে চায়। সেই কারণেই এবার উৎসাহী তরুণদের সেনায় একটা সুযোগ দেওয়া যেতে পারে বলে মনে করেন সেনাপ্রধান।

ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনী ‘ট্যুর অফ ডিউটি’ প্রকল্পের পরিকল্পনা করেছে। এই প্রকল্পে তিন বছরের জন্য সাধারণ মানুষকে সেনায় কাজ করার সুযোগ দেওয়া হবে।

জানা গিয়েছে, এই প্রকল্পে প্রাথমিকভাবে ১০০ জন অফিসার ও ১ হাজার জওয়ানকে নিযুক্ত করা হবে। বিশেষ এই উদ্যোগ সফল হলে ফের পরবর্তী তিন বছরের জন্য তাঁদের নিযুক্ত করা হবে।



Source link