তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি নিতে চায় ইরান, পিছু হটছে ট্রাম্প

2
813
Print Friendly, PDF & Email

তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি নিতে চায় ইরান, পিছু হটছে ট্রাম্প

মুসলিম বিশ্ব, টিএমএম ডেস্কঃ


ইরানের জাতীয় গর্বের প্রতীক মনে করা হতো জেনারেল কা’সেম সোলাইমানিকে। মার্কিন বি’মান হা’মলায় সোলাইমানি নি’হত হওয়ার পর ভ’য়ংক’র প্র’তিশো’ধের ঘো’ষণা দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি।

বিশ্লেষকদের ধারণা, এই প্র’তিশো’ধ নিতে তৃতীয় বি’শ্বযু’দ্ধের ঝুঁ’কি নিচ্ছে ইরান, ইতোমধ্যে নিজেদের আকাশসী’মায় যু’দ্ধবি’মান মো’তায়েন করেছে তারা। শুক্রবার (৩ জানুয়ারি) ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে।

ইরানের ইসলামি বি’প্লবী গা’র্ড বাহিনী বা আইআরজিসর মুখপাত্র ব্রি’গেডিয়ার জেনারেল রামাজান শরিফ বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইলের ক্ষ’ণিকের এই আনন্দ-উল্লাস শো’কে পরিণত হবে। ইরান প্রয়োজনে তৃতীয় বি’শ্বযুদ্ধ করতেও পিছপা হবে না।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ইরানের পশ্চিম আকাশে যু’দ্ধবি’মানের ম’হড়া চলছে। যু’দ্ধবিমান সতর্ক অবস্থানে থেকে পাহারা দিচ্ছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এক টুইট বার্তায় বলেছেন, যুক্তরাষ্ট্রকে তাদের হঠকারিতার প’রিণতি ভো’গ করতে হবে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, চলতি সপ্তাহে বাগদাদে মা’র্কিন দূতাবাসে হা’মলার অনুমোদন দিয়েছিলেন জেনারেল সোলাইমানি। ইরানের এই শী’র্ষ ক’মান্ডারকে হ’ত্যা ঘ’টনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যে এর মিত্র দেশগুলোর সঙ্গে নতুন করে ইরানের উ’ত্তেজনা ওই অঞ্চলে ব্যাপক সং’ঘাত ও র’ক্তপাতের সূচনা করতে পারে। জেনারেল সোলাইমানির মৃ’ত্যুর জ’বাব নিতে কঠোর অবস্থান নেবে ইরান। ফলে ভ’য়াবহ যু’দ্ধ পরিস্থিতির শ’ঙ্কা দেখা দিয়েছে।

Your 250x250 Banner Code