তারাপীঠ মন্দিরের তিনটি প্রবেশ পথেই বসছে স্যানিটাইজেশন টানেল – Kolkata24x7

0
22
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার, রামপুরহাট: করোনাভাইরাসের সতর্কতায় তারাপীঠ মন্দিরের প্রবেশ পথে বসানো হচ্ছে অটোমেটিক স্যানিটাইজেশন টানেল। মন্দিরের তিনটি প্রবেশ পথেই বসছে এই টানেল।আগামী সপ্তাহের মধ্যেই সেই টানেলগুলি বসবে বলে জানিয়েছেন টিআরডিএর ভাইস চেয়ারম্যান সুকুমার মুখোপাধ্যায়।

বীরভূমের অন্যতম সতীপীঠ তারাপীঠ জনপ্রিয় পর্যটনকেন্দ্র। করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ২০ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় তারাপীঠ মন্দিরের দরজা। প্রথমে ঠিক হয়েছিল ৩০ মার্চ পর্যন্ত মন্দির বন্ধ থাকবে। কিন্তু লকডাউনের মেয়াদ বাড়ায় মন্দিরও বন্ধ রয়েছে। প্রশাসনের নির্দেশ পাওয়ার পরই মন্দিরের দরজা খুলবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। তবে তার আগে থেকে সবরকম প্রস্তুতি নিচ্ছে তারাপীঠ-রামপুরহাট ডেভলপমেন্ট অথরিটি(টিআরডিএর)।

সুকুমার মুখোপাধ্যায় জানিয়েছেন, পুণ্যার্থীরা সেই টানেলের মধ্য দিয়ে প্রবেশ করবেন ও বের হবেন। একইভাবে সেবাইত থেকে ছড়িদার, নিরাপত্তাকর্মী ও মন্দিরের কাজে যুক্ত অন্যান্য কর্মীদেরও সেই টানেল ব্যবহার করতে হবে। টানেলে ঢুকলেই সেন্সারের মাধ্যমে ছড়ানো হবে হাইড্রোজেন পারক্সাইডের বাষ্প। যন্ত্রটি স্পর্শ করতে হবে না।

অন্যদিকে, স্যানিটাইজ করা হবে মায়ের গর্ভগৃহ থেকে গোটা মন্দির চত্বর। ভাইরাস সংক্রমণ রোধে টিআরডিএর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে মন্দির কমিটি।মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, বৃহস্পতি, শনি ও রবিবার সেই ভিড় কয়েকগুণ বেড়ে যায়। তাই স্বাস্থ্যবিধি মেনে ভিড় নিয়ন্ত্রণ করা হবে। সন্ধ্যারতি ও গর্ভগৃহে প্রবেশে ভক্তদের লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখা হবে।

একজনের থেকে অন্যজনের অন্তত এক হাত দূরত্ব থাকবে। মাইকে সেটা ঘন ঘন প্রচার করা হবে। তিনি আরও বলেন, ভক্তদের হয়তো অসুবিধা হবে। কিন্তু, এই পরিস্থিতিতে তাঁদেরও সহযোগিতা খুবই জরুরি।



Source link