করোনা আতঙ্কে জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০ মসজিদে আজান

0
111
করোনা আতঙ্কে জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০ মসজিদে আজান
করোনা আতঙ্কে জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০ মসজিদে আজান
Print Friendly, PDF & Email

মুসলিম বিশ্ব,টিএমএম ডেস্ক:


ইসলাম ডেস্কঃ করোনা থেকে বাঁচতে সাড়ে ৫০০ বছর পর প্রকাশ্যে আজানের অনুমতি দিয়েছে স্পেন। এবার স্পেনের পথ ধরে জার্মানি এই প্রথম প্রকাশ্যে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে। একই ব্যবস্থা গ্রহণ করেছে নেদারল্যান্ডসও।

করোনা প্রতিরোধে মুসলমানদের সঙ্গে সংহতি প্রকাশে নেদারল্যান্ডস ও জার্মানির বেশ কয়েকটি মসজিদের মাইকে আজান দেয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। ফলে জার্মানি ও নেদারল্যান্ডসের ১০০টিরও বেশি মসজিদ থেকে আজানের ধ্বনি শোনা গেল। মুসলিম উম্মাহ তথা বিশ্বের মঙ্গল কামনায় আজান দেয়া হলো। জার্মানিতে বসবাসকারী তুরস্কের দুই কমিউনিটির তরফে এই ব্যবস্থা করা হয়েছিল।



জার্মানির এসেনে তুর্কি মুসলিম ফাহরেত্তিন আল্পতেকিন বলেন, স্থানীয় ৫০টি মসজিদ থেকে আজান শোনা গেছে। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সংহতি বজায় রাখতে নেদারল্যান্ডসেরও বহু মসজিদ থেকে আজান দেয়া হয়েছে লাউডস্পিকারের মাধ্যমে। এর আগে স্পেনের মুসলিম কমিউনিটির পক্ষ থেকে আজান দেয়ার ব্যবস্থা করো হয়েছিল।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপে যেসব দেশ বেশি আক্রান্ত সে সব দেশের মধ্যে জার্মানিও একটি। আমেরিকা, ইতালি ও স্পেনের পরেই জার্মানির অবস্থান। দেশটিতে এ পর্যন্ত ৯৬ হাজার ৯২ জন আক্রান্ত। মারা গেছে ১ হাজার ৪৪৪ জন আর সুস্থ হয়ে বাড়ি গেছে ২৬ হাজার ৪০০ জন। অন্যদিকে নেদারল্যান্ডসে আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৬২৭। মারা গেছে ১ হাজার ৬৫১ জন। সুস্থ হয়েছে মাত্র ২৫০ জন।