করোনায় মৃত ঘোষণার জন্য কমিটি গঠন কার নির্দেশে, রাজ্যকে প্রশ্ন কেন্দ্রীয় দলের – Kolkata24x7

0
16
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার, কলকাতা: কার নির্দেশে করোনায় মৃত ঘোষণার জন্য কমিটি তৈরি করেছে পশ্চিমবঙ্গ সরকার? বুধবার মুখ্যসচিব রাজীব সিনহাকে চিঠি দিয়ে সেকথা জানতে চাইল কেন্দ্রীয় প্রতিনিধিদল।

চিঠিতে কলকাতায় অবস্থানরত কেন্দ্রীয় প্রতিনিধি দলের প্রধান অপূর্ব চন্দ্র রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছেন। রাজ্যে কত নমুনা COVID 19 পরীক্ষা হচ্ছে? কতগুলি পরীক্ষাগারে দিনে মোট কত পরীক্ষা করার ক্ষমতা রয়েছে? এছাড়া রাজ্যে COVID 19 হাসপাতালগুলিতে কত বেড রয়েছে? তার মধ্যে কতগুলিতে ভেন্টিলেটর রয়েছে? এধরনের প্রশ্ন রাজ্যকে করা হয়েছে।

উল্লেখ্য, কোনও রোগীর মৃত্যু নোভেল করোনা ভাইরাসের সংক্রমণে হয়েছে কিনা তা নির্ধারণ করতে সম্প্রতি বিশেষজ্ঞ কমিটি গঠন করল রাজ্যের স্বাস্থ্য দফতর। কোনও রোগীর ক্ষেত্রে কোভিড-১৯ (Covid-19) পজিটিভ ধরা পড়লে বা ওই রোগে মৃত্যু হলে তাঁর বেড টিকিট, ট্রিটমেন্ট হিস্ট্রি, শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট, ডেথ সার্টিফিকেট এবং প্রয়োজনীয় অন্যান্য নথি যাচাই করে এই কমিটি। তারপর স্থির করবে, ওই রোগীর মৃত্যু করোনায় হয়েছে কি না? কোনও কোভিড-১৯ পজিটিভ রোগীর মৃত্য হলে, সেইসব তথ্য স্থাস্থ্য দফতরে পাঠাতে হবে। এই কমিটির সদস্যরা তখন তথ্য যাচাই করবেন। তথ্য যাচাইয়ের জন্য কমিটির সদস্যরা বৈঠকে বসবেন।

পাঁচ সদস্যের এই বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন, রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী। অবসর গ্রহণের পর তিনি রাজ্যের স্বাস্থ্য দপ্তরের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন। এছাড়াও ওই কমিটিতে রয়েছেন রাজ্যের বর্তমান স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিষ ভট্টাচার্য। তাঁকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির বাকি তিন সদস্য হলেন, কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কার্ডিও থোরাসিক অ্যান্ড ভাস্কুলার সায়েন্সের প্রধান চিকিৎসক প্লাবন মুখোপাধ্যায়। রয়েছেন পিজি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের প্রধান ডা. আশুতোষ ঘোষ এবং আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক জ্যোতির্ময় পাল।



Source link