লাইলাতুল মেরাজ : স্বশরিরে জাগ্রত অবস্থায় মি’রাজ
আহলে সুন্নাত ওয়াল জামায়াতের সর্বসম্মত আকিদা হচ্ছে যে, আল্লাহর হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মি’রাজ হয়েছিল জাগ্রত অবস্থায় স্বশরিরে। এ প্রসঙ্গে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের ভাষ্যকার আল্লামা ওমর ইবনে আহমদ নাসাফি রহমতুল্লাহি আলাইহি ‘আকাইদে নাসাফি’ গ্রন্থে উল্লেখ করেন-
المعراج لرسول الله صلى الله عليه وسلم فى اليقظة بشخسه الى السماء ثم الى ما شاء الله تعالى من العلى حق
অর্থাৎ মি’রাজ হলো- রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বশরিরে জাগ্রত অবস্থায় আসমানের দিকে, অতঃপর মহান আল্লাহর ইচ্ছানুযায়ী উপরের দিকে গমন হওয়া হক্ব বা সত্য। (শরহে আকাইদে নাসাফী ১৪৩ পৃষ্ঠা) উক্ত ইবারতের ব্যাখ্যায় আল্লামা তাফতাযানি রহমতুল্লাহ আলাইহি বলেন-
اى ثابت بالخبر المشهور حتى ان منكره يكون مبتدعا-
অর্থাৎ রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মি’রাজ জাগ্রত অবস্থায় স্বশরিরে সম্পন্ন হওয়া মশহুর হাদিস দ্বারা প্রমাণিত। এমনকি তার অস্বীকারকারী নিঃসন্দেহে বিদয়াতি বা গোমরাহ। আল্লামা নাসাফি রহমতুল্লাহ আলাইহি এর উক্তি فى اليقظة (জাগ্রত অবস্থায়) এর ব্যাখ্যায় আল্লামা তাফতাযানি রহমতুল্লাহ আলাইহি বলেন-
اشارة الى الرد على من زعم ان المعراج كان فى المنام-
অর্থাৎ গ্রন্থাকার (আল্লামা নাসাফি রহমতুল্লাহ আলাইহি) এর উক্তি فى اليقظة (জাগ্রত অবস্থা) বাক্যটি দ্বারা ঐসব ব্যক্তির আকিদাকে রদ্দ বা খ-ন করার দিকে ইশারা করেছেন, যারা বলে থাকে রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মি’রাজ স্বপ্নযোগে হয়েছিল। উল্লেখ্য যে, স্বপ্নযোগে মি’রাজের প্রবক্তাগণ তাদের দাবির পক্ষে যে তিনটি দলিল পেশ করে থাকে। সেই দলিলগুলোর জওয়াবসহ নিম্নে প্রদত্ত হলো-
দলিল- ১
روى عن معاوية انه سئل عن المعراج فقال كانت رويا صالحة-
অর্থ: হযরত আমিরে মোয়াবিয়া রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তাঁকে মি’রাজ সম্পর্কে প্রশ্ন করা হলে, তিনি এর উত্তরে বললেন- উহা একটি ভালস্বপ্ন।
দলিল- ২
روى عن عائشة رضى الله تعالى عنها انها قالت ما فقد جسد محمد عليه السلام ليلة المعراج-
অর্থ: হযরত আয়েশা সিদ্দিকাহ রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেছেন- মি’রাজের রাতে মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দেহ মোবারক (আমার থেকে) পৃথক হয়নি।
দলিল- ৩
আল্লাহতা’য়ালার বাণী-
وما جعلنا الرؤيا التى ارينا الافتنة للناس-
অর্থ: (হে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমি যে দৃশ্য আপনাকে দেখিয়েছি তা কেবল মানুষের পরীক্ষার জন্য। (সূরা বনী ইসরাইল, আয়াত- ৬০) স্বপ্নযোগে মি’রাজ প্রবক্তাদের উপরোক্ত তিনটি দলিলের উত্তরে আল্লামা তাফতাযানি রহমতুল্লাহ আলাইহি বলেন-
بان المراد الرؤيا بالعين
অর্থাৎ আয়াত ও হযরত মোয়াবিয়া রাদিয়াল্লাহু আনহু বর্ণিত হাদিসে الرؤيا এর মর্ম হচ্ছে চক্ষু মোবারক দ্বারা দেখা। আর হযরত আয়েশা সিদ্দিকাহ রাদিয়াল্লাহু আনহা এর উক্তি ما فقد (দেহ মোবারক পৃথক হয়নি) এর মর্ম হচ্ছে-
ما فقد جسده عن الروح بل كان مع روحه وكان المعراج للروح والجسد جميعا-
অর্থাৎ মি’রাজের রাতে রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেহ মোবারক থেকে রূহ মোবারক পৃথক হয়নি। বরং দেহ মোবারকের সাথে রূহ মোবারকও বিদ্যমান ছিল। এবং দেহ মোবারক ও রূহ মোবারক উভয়ের সমন্বয়ে মি’রাজ হয়েছিল।
(শরহে আকাইদে নাসাফি- ১৪৩ পৃষ্ঠা, নিবরাস- ২৯২ পৃষ্ঠা)