Essay on "Dignity of labour" for school and college students JSC/SSC/HSC

Essay on "Dignity of labour" for school and college students JSC/SSC/HSC

Essay on "dignity of labour" for school, and college students, long and short English essays, speech for 10, 12, college and competitive exams.

The dignity of Labour Essay For Class 8,9,10,11,12 and all competitive exams - 01

The dignity of labour refers to the respect and value given to all forms of work. It implies equal respect for work involving manual labour. In earlier days several slaves were openly bought and sold in the market. They lost their dignity and performed all kinds of hard and laborious work. Today we live in a free and democratic age. It is understood by most people that all forms of labour contribute to the welfare and development of society. Workers have succeeded in gaining a recognized position in society through trade unions and various groups.

When we talk about fundamental rights, the working class does not enjoy the respect that business executives, white-collar people and merchants enjoy. Many learned people do not appreciate and practice. Principle of Dignity of Labour. They prefer high-profile jobs. For example, a science graduate, who is the son of a rich farmer, wants to get a job in a nearby town instead of following his father's profession. Hence, it is not wise to neglect manual labour.

Manual labour is very important and necessary for the proper functioning of society. Although most of the work in industry and factories is currently done by machines, production can be done without the manual assistance of workers. Millions of workers work in mining, agriculture, construction and industry. Although they work with the help of machines, it is their responsibility to operate and maintain the machines. The invention and introduction of machinery gave birth to a new class of industrial workers. If workers slow down or stop the production of essential goods even for a few days, the entire nation can suffer severe losses. So it is our main duty to show respect and dignity to them.

In many western countries, the dignity of labour is recognized. Youngsters don't mind earning money by working pan-time as food delivery boys or restaurant waiters. Most household chores such as cooking and washing are done by family members. However, countries like India have a shortage of domestic workers and their wages are in high demand. Many middle-class families paid servants more to maintain their status in society.

School and college students should be made aware of the dignity of labour. They should be encouraged to participate in various programs. If their minds are cleared from the view that no job is dishonourable or humiliating, the problem of unemployment will be solved to some extent.

শ্রমের মর্যাদা মানে সব ধরনের কাজের জন্য দেওয়া সম্মান ও মূল্য। এটি কায়িক শ্রম জড়িত কাজের জন্য সমান সম্মান বোঝায়। আগেকার দিনে বেশ কিছু ক্রীতদাস প্রকাশ্যে বাজারে ক্রয়-বিক্রয় করা হত। তারা তাদের মর্যাদা হারিয়েছিল এবং সমস্ত ধরণের কঠোর ও শ্রমসাধ্য কাজ সম্পাদন করেছিল। আজ আমরা একটি মুক্ত ও গণতান্ত্রিক যুগে বাস করছি। এটি বেশিরভাগ লোকের দ্বারা বোঝা যায় যে সমস্ত ধরণের শ্রম সমাজের কল্যাণ ও উন্নয়নে অবদান রাখে। শ্রমিকরা ট্রেড ইউনিয়ন ও বিভিন্ন গ্রুপের মাধ্যমে সমাজে স্বীকৃত অবস্থান অর্জনে সফল হয়েছে।

আমরা যখন মৌলিক অধিকারের কথা বলি, তখন শ্রমিক শ্রেণী সেই সম্মান ভোগ করে না যা ব্যবসায়িক নির্বাহী, হোয়াইট কলার মানুষ এবং বণিকরা ভোগ করে। অনেক বিদগ্ধ মানুষ কদর ও চর্চা করেন না। শ্রমের মর্যাদার নীতি। তারা হাই-প্রোফাইল চাকরি পছন্দ করে। উদাহরণস্বরূপ, একজন বিজ্ঞান স্নাতক, যিনি একজন ধনী কৃষকের ছেলে, তিনি তার বাবার পেশা অনুসরণ না করে কাছাকাছি একটি শহরে চাকরি পেতে চান। তাই, কায়িক শ্রমকে অবহেলা করা বুদ্ধিমানের কাজ নয়।

কায়িক শ্রম সমাজের সঠিক কাজকর্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। যদিও শিল্প ও কলকারখানার বেশিরভাগ কাজ বর্তমানে মেশিন দ্বারা সম্পন্ন হয়, তবে শ্রমিকদের ম্যানুয়াল সহায়তা ছাড়াই উত্পাদন করা যেতে পারে। লাখ লাখ শ্রমিক খনি, কৃষি, নির্মাণ ও শিল্পে কাজ করে। যদিও তারা মেশিনের সাহায্যে কাজ করে, তবে মেশিনগুলি চালানো এবং রক্ষণাবেক্ষণ করা তাদের দায়িত্ব। যন্ত্রের উদ্ভাবন ও প্রবর্তন শিল্প শ্রমিকদের একটি নতুন শ্রেণীর জন্ম দেয়। শ্রমিকরা যদি কয়েক দিনের জন্যও প্রয়োজনীয় পণ্যের উৎপাদন ধীর করে দেয় বা বন্ধ করে দেয় তবে পুরো জাতি মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই তাদের প্রতি সম্মান ও মর্যাদা প্রদর্শন করা আমাদের প্রধান কর্তব্য।

অনেক পশ্চিমা দেশে শ্রমের মর্যাদা স্বীকৃত। অল্পবয়সীরা খাবার ডেলিভারি বয় বা রেস্তোরাঁর ওয়েটার হিসাবে প্যান-টাইম কাজ করে অর্থ উপার্জন করতে আপত্তি করে না। বেশিরভাগ গৃহস্থালির কাজ যেমন রান্না করা এবং ধোয়ার কাজ পরিবারের সদস্যরা করে থাকে। তবে, ভারতের মতো দেশে গৃহকর্মীদের ঘাটতি রয়েছে এবং তাদের মজুরির চাহিদা বেশি। অনেক মধ্যবিত্ত পরিবার সমাজে তাদের মর্যাদা বজায় রাখতে চাকরদের বেশি বেতন দেয়।

স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের শ্রমের মর্যাদা সম্পর্কে সচেতন করতে হবে। তাদের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণে উৎসাহিত করতে হবে। কোনো চাকরিই অসম্মানজনক বা অপমানজনক নয় এই দৃষ্টিভঙ্গি থেকে তাদের মন পরিষ্কার করা গেলে বেকার সমস্যা কিছুটা হলেও সমাধান হবে।

The dignity of Labour Essay For Class 8,9,10,11,12 and all competitive exams - 02


Nature provides us with everything we need, but not in usable form. Through our various activities like agriculture, trade, industry and education we convert the gifts given by the Almighty into useful products for us. As a common feature of all these activities, labour in one form or another is an important factor that makes such transformations possible. It is actually the main reason for our existence. Diversity of labour matches our diverse needs. Therefore, each type of labour is important in its own way while some of us work iron in nature to make steel, which makes up our industries, some of us generate energy from water, coal or oil, to run them. One group cultivates the land for crops, while the other group turns them into the food they need. Division of labour among ourselves is what helps us survive. We cannot even imagine what our lives will be like. If we were unwilling to work or unprepared to engage in various occupations.

Life is a struggle; The battle of life must be fought bravely. One who is born must die one day. Therefore, one should make the best of life. We have very little time. We must make the best use of every minute God has given us. Life is made up of actions, not thoughts. Those who do not work, but hesitate and lag behind, achieve nothing in life. Those who dwell on thoughts can never reach the heights of glory.

A short life full of action is far better than a long life of inactivity and idleness. Tennyson rightly remarked that a rush of glorious life is worth an age without a name. People live in actions, not in years. Age or longevity doesn't matter. What one does with life matters? Ben Jonson, the scholar-poet wrote:

"It doesn't grow like a tree that makes people better."

Life is not an idle dream. Every beat of our hearts is bringing us closer to death. Don't waste time crying over the past or worrying about the present. H.W. Longfellow wrote in his 'Song of Life':

"Trust not the future, however pleasant; bury the dead past in its dead laws, live in the present heart, and work above God.

Although essentially all occupations necessary and useful to humanity were encouraged and respected. However, over time, some prejudices developed against certain occupations, especially those that were relatively unimportant or unpleasant and those that involved more physical effort than others, were discriminated against. Along with the practice of determining the social status of people based on profession, this trend creates instability in society. Thus before long, the idea of division of labour essential to the health of society ended up being its chief bane. The unfortunate consequences of the division of labour and deep prejudices against certain professions were the main causes of casteism and untouchability, which held back Indian society for centuries. Through the efforts of many philanthropists and social reformers, who have upheld the dignity of labour and restored respect to the profession, many prejudices have been dispelled.

But much more needs to be done before the ideals of communism and social harmony can be realized. Modern education, which helped change people's attitudes, was another factor in reviving the dignity of labour.

Mahatma Gandhi's life is an exemplary example of the contribution of modern education in revolutionizing lifestyles. Although Gandhiji was born into a traditional, orthodox Hindu family and his exposure to the outside world during his career as a successful lawyer earned him respect for all kinds of professions. Gandhiji's example is all the more important because, unlike others, he practised the virtues of labour that he preached. It was his habit to clean toilets, which was usually the job of a sweeper, which ensured a sense of dignity for that job. He volunteered to do odd jobs on farms and learned shoemaking while in prison. He virtually glamorized spinning clothes to such an extent that people of all classes and castes adopted the practice in their lives. Gandhiji's equal respect for all professions and willingness to work or learn in any form helped him establish self-reliant communities in India and South Africa. To this day the members of this community respect the dignity of labour and do all their work themselves without depending on others. Thus, respecting the labour and ensuring its dignity, give us a sense of freedom. If community resources are nurtured among all members and that too at the right stage of life, the dignity of labour will help build healthy relationships among them, thereby contributing to community strength.

প্রকৃতি আমাদের যা যা প্রয়োজন তা সরবরাহ করে, কিন্তু ব্যবহারযোগ্য আকারে নয়। আমাদের কৃষি, বাণিজ্য, শিল্প এবং শিক্ষার মতো বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে আমরা সর্বশক্তিমান প্রদত্ত উপহারকে আমাদের জন্য দরকারী পণ্যে রূপান্তরিত করি। এই সমস্ত ক্রিয়াকলাপের একটি সাধারণ বৈশিষ্ট্য হিসাবে, একটি বা অন্য আকারে শ্রম একটি গুরুত্বপূর্ণ কারণ যা এই ধরনের রূপান্তরকে সম্ভব করে তোলে। এটা আসলে আমাদের অস্তিত্বের প্রধান কারণ। শ্রমের বৈচিত্র্য আমাদের বিভিন্ন চাহিদার সাথে মেলে। অতএব, প্রতিটি ধরণের শ্রম তার নিজস্ব উপায়ে গুরুত্বপূর্ণ যখন আমাদের মধ্যে কেউ কেউ ইস্পাত তৈরির জন্য প্রকৃতিতে লোহার কাজ করি, যা আমাদের শিল্প তৈরি করে, আমাদের মধ্যে কেউ কেউ জল, কয়লা বা তেল থেকে শক্তি উৎপন্ন করি, সেগুলি চালানোর জন্য। একটি দল ফসলের জন্য জমি চাষ করে, অন্য দল তাদের প্রয়োজনীয় খাদ্যে পরিণত করে। নিজেদের মধ্যে শ্রম বিভাজনই আমাদের বেঁচে থাকতে সাহায্য করে। আমাদের জীবন কেমন হবে তা আমরা কল্পনাও করতে পারি না। আমরা যদি কাজ করতে অনিচ্ছুক বা বিভিন্ন পেশায় নিয়োজিত হতে অপ্রস্তুত হতাম।

জীবন একটি সংগ্রাম; জীবন যুদ্ধ বীরত্বের সাথে লড়তে হবে। যে জন্মেছে তাকে একদিন মরতে হবে। অতএব, একজনকে জীবনের সেরা করা উচিত। আমাদের হাতে সময় খুব কম। আমাদের অবশ্যই ঈশ্বরের দেওয়া প্রতিটি মিনিটের সর্বোত্তম ব্যবহার করতে হবে। জীবন ক্রিয়া দ্বারা গঠিত, চিন্তা নয়। যারা কাজ করে না, কিন্তু দ্বিধা ও পিছিয়ে থাকে, তারা জীবনে কিছুই অর্জন করে না। যারা চিন্তা করে চলে তারা কখনই গৌরবের উচ্চতায় পৌঁছাতে পারে না।

কর্মে পূর্ণ একটি সংক্ষিপ্ত জীবন নিষ্ক্রিয়তা এবং অলসতার দীর্ঘ জীবনের চেয়ে অনেক ভাল। টেনিসন যথার্থই মন্তব্য করেছেন যে গৌরবময় জীবনের একটি রাশ একটি নাম ছাড়া বয়সের মূল্য। মানুষ কর্মে বেঁচে থাকে, বছরে নয়। বয়স বা দীর্ঘায়ু কোন ব্যাপার না। জীবনের সাথে একজন কী করেন তা গুরুত্বপূর্ণ। বেন জনসন, পণ্ডিত-কবি লিখেছেন:

"এটি একটি গাছের মতো বৃদ্ধি পায় না যা মানুষকে ভাল করে তোলে।"

জীবন অলস স্বপ্ন নয়। আমাদের হৃদয়ের প্রতিটি স্পন্দন আমাদের মৃত্যুর কাছাকাছি নিয়ে যাচ্ছে। অতীত নিয়ে কাঁদতে বা বর্তমান নিয়ে চিন্তিত হয়ে সময় নষ্ট করবেন না। H.W. লংফেলো তার 'জীবনের গান'-এ লিখেছেন:

"ভবিষ্যতকে বিশ্বাস করবেন না, যতই আনন্দদায়ক হোক না কেন; মৃত অতীতকে তার মৃত আইনে কবর দিন, বর্তমান হৃদয়ে বেঁচে থাকুন এবং ঈশ্বরের উপরে কাজ করুন।

যদিও মূলত মানবতার জন্য প্রয়োজনীয় এবং দরকারী সমস্ত পেশাকে উত্সাহিত এবং সম্মান করা হয়েছিল। যাইহোক, সময়ের সাথে সাথে, কিছু পেশার বিরুদ্ধে কিছু কুসংস্কার বিকশিত হয়, বিশেষ করে যেগুলি তুলনামূলকভাবে গুরুত্বহীন বা অপ্রীতিকর ছিল এবং যেগুলি অন্যদের তুলনায় বেশি শারীরিক প্রচেষ্টা জড়িত, তাদের প্রতি বৈষম্য করা হয়েছিল। পেশাভিত্তিক মানুষের সামাজিক মর্যাদা নির্ধারণের চর্চার পাশাপাশি এই প্রবণতা সমাজে অস্থিরতা সৃষ্টি করে। এইভাবে অনেক আগেই, সমাজের স্বাস্থ্যের জন্য অপরিহার্য শ্রম বিভাজনের ধারণাটি এর প্রধান ক্ষতিকারক হিসাবে শেষ হয়েছিল। শ্রম বিভাজনের দুর্ভাগ্যজনক পরিণতি এবং নির্দিষ্ট কিছু পেশার প্রতি গভীর কুসংস্কার ছিল জাতিভেদ ও অস্পৃশ্যতার প্রধান কারণ, যা ভারতীয় সমাজকে বহু শতাব্দী ধরে আটকে রেখেছিল। অনেক জনহিতৈষী এবং সমাজ সংস্কারকদের প্রচেষ্টার মাধ্যমে, যারা শ্রমের মর্যাদা সমুন্নত রেখেছেন এবং পেশার প্রতি সম্মান ফিরিয়ে এনেছেন, অনেক কুসংস্কার দূর হয়েছে।

কিন্তু সাম্যবাদ ও সামাজিক সম্প্রীতির আদর্শ বাস্তবায়নের আগে আরও অনেক কিছু করতে হবে। আধুনিক শিক্ষা, যা মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে সাহায্য করেছিল, শ্রমের মর্যাদা পুনরুজ্জীবিত করার আরেকটি কারণ ছিল। 

মহাত্মা গান্ধীর জীবন জীবনধারার বিপ্লবে আধুনিক শিক্ষার অবদানের একটি অনুকরণীয় উদাহরণ। যদিও গান্ধীজি একটি ঐতিহ্যবাহী, গোঁড়া হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এবং একজন সফল আইনজীবী হিসাবে তাঁর কর্মজীবনের সময় বাইরের বিশ্বের সাথে তাঁর সংস্পর্শ তাঁকে সমস্ত ধরণের পেশার জন্য সম্মান করেছিল। গান্ধীজির উদাহরণ আরও গুরুত্বপূর্ণ কারণ, অন্যদের থেকে ভিন্ন, তিনি শ্রমের গুণাবলী অনুশীলন করেছিলেন যা তিনি প্রচার করেছিলেন। টয়লেট পরিষ্কার করা তার অভ্যাস ছিল, যা সাধারণত একজন ঝাড়ুদারের কাজ ছিল, যা সেই কাজের জন্য মর্যাদার বোধ নিশ্চিত করে। তিনি স্বেচ্ছায় খামারে অদ্ভুত কাজ করতেন এবং জেলে থাকাকালীন জুতা তৈরি শিখেছিলেন। তিনি কার্যত স্পিনিং পোশাকে এমনভাবে গ্ল্যামারাইজ করেছিলেন যে সমস্ত শ্রেণী ও বর্ণের মানুষ তাদের জীবনে এই অনুশীলনটি গ্রহণ করেছিল। সমস্ত পেশার প্রতি গান্ধীজির সমান শ্রদ্ধা এবং যে কোনো রূপে কাজ করার বা শেখার ইচ্ছা তাকে ভারত ও দক্ষিণ আফ্রিকায় স্বনির্ভর সম্প্রদায় প্রতিষ্ঠা করতে সাহায্য করেছিল। আজ অবধি এই সম্প্রদায়ের সদস্যরা শ্রমের মর্যাদাকে সম্মান করে এবং অন্যের উপর নির্ভর না করে তাদের সমস্ত কাজ নিজেরাই করে। এইভাবে, শ্রমকে সম্মান করা এবং এর মর্যাদা নিশ্চিত করা, আমাদের স্বাধীনতার বোধ দিন। যদি সম্প্রদায়ের সম্পদ সকল সদস্যদের মধ্যে লালন-পালন করা হয় এবং তাও জীবনের সঠিক পর্যায়ে, শ্রমের মর্যাদা তাদের মধ্যে সুস্থ সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করবে, যার ফলে সম্প্রদায়ের শক্তিতে অবদান থাকবে।

একটি মন্তব্য পোস্ট করুন

Be alert before spamming comments.

নবীনতর পূর্বতন

Sponsored

Responsive Ad